চিকিৎসা:বিএসএমএমইউতে সর্বাধুনিক ব্রংকোসকপি মেশিনের উদ্বোধন

সোমবার, ২৬ জানুয়ারি ২০১৫

Untitled-1কাগজ অনলাইন প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র কেবিন ব্লকের ২য় তলায় ২২২ নম্বর রুমে সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেসপাইরেটরি মেডিসিন বিভাগের উদ্যোগে বক্ষব্যাধি রোগীদের রোগ নির্ণয় ও চিকিৎসাসেবার জন্য সর্বাধুনিক ব্রংকসকপি (ইৎড়হপযড়ংপড়ঢ়ু) মেশিন চালু হয়েছে। এরফলে বিএসএমএমইউ’র রেসপাইরেটরি (বক্ষব্যাধি) ইউনিটের চিকিৎসাসেবার মান ও সেবা আরো উন্নত হবে বলে সংশ্লিষ্ট চিকিৎসক ও রোগীরা মনে করছেন।
বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত মেশিনটির উদ্বোধন করেন। এসময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মোঃ রুহুল আমিন মিয়া, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মজিদ ভূঁইয়া, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএ জলিল চৌধুরী, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও ব্যক্ষব্যাধি (রেসপাইরেটরি) বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক মোঃ জিলন মিয়া সরকার, বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. শামীম আহমেদ, ডা. রাজাশীষ চক্রবর্তী প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, ব্রংকসকপি মেশিন চালু হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি রোগীরা স্বল্পমূল্যে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন। সবচেয়ে বড় কথা হলো সংশ্লিষ্ট রোগীদের এসব পরীক্ষার জন্য বাইরে যেতে হবে না। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার মান ও রোগীদের আস্থা উভয়ই বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, আমাদেরকে দেশের রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করার পাশাপাশি পার্শ্ববর্তী দেশসমূহের বিশেষ করে সেভেন সিসটার্স রোগীদের আকৃষ্ট করতে হবে।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও ব্যক্ষব্যাধি (রেসপাইরেটরি) বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ব্রংকসকপি মেশিন চালু হওয়ায় ফুসফুসের জটিল রোগ যেমনÑফুসফুসের ক্যান্সার, যক্ষ্মা, পুঁজজমা, নিউমোনিয়া, রক্তক্ষরণ, সংক্রমণ, আইএলডি ইত্যাদি রোগ নির্ণয় ও চিকিৎসাসেবা প্রদান সম্ভব হবে।

http://www.bkagoj1.com/online/2015/01/26/42200.php
এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের পেছনে মাঠের ভেতর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য একটি ক্যান্টিনেরও উদ্বোধন হয়।

– See more at: http://www.bkagoj1.com/online/2015/01/26/42200.php#sthash.aQBieSFw.dpuf

Leave a comment